TadantaChitra.Com | logo

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই মার্চের ভাষন, স্বাধীনতার ঘোষনা ও আমার রাজনীতির ইচ্ছা সুবর্ণজয়ন্তীতে

প্রকাশিত : এপ্রিল ০২, ২০২১, ০৯:১৯

৭ই মার্চের ভাষন, স্বাধীনতার ঘোষনা ও আমার রাজনীতির ইচ্ছা সুবর্ণজয়ন্তীতে

“নীগার সুলতানা ইয়াসমীন”

আমি খুবই ক্ষুদ্র তাই ৭ই মার্চের ভাষন বিশ্লেষন করতে ভয় লাগে। তবু নিজের ভাবনায় বলতে পারি, ৭ই মার্চের বঙ্গবন্ধুর বজ্র কন্ঠের ভাষন জাতীর প্রজ্বলিত আলোর মশাল আর পাকিস্তানীদের দূর্গায় ভয়ানক ভূমিকম্প। সেই মশালকে প্রতিটি বাঙ্গালী অন্তরে ধারন করে ঐক্যের মিছিলে এক হয়ে অদম্য মনোবল নিয়ে দেশকে মুক্ত করতে হবে এই ভাবনায় উজ্বীবিত হয়েছে।

এই ভাষন আমাদের গর্বিত দলিল যার মধ্যে সকল দিকনির্দেশনা দিয়েছেন বঙ্গবন্ধু। কোন প্রশ্ন নয় কেবলই উত্তর ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষন মুক্তির প্রথম সোপান ও আমাদের সম্পূর্ণ ইতিহাস।

এবার আসি শহীদ মেজর জিয়ার বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষনা। সেটাকেও বাদ দেওয়া যাবে না ইতিহাসের পাতা থেকে পছন্দ হউক কিংবা না হউক। এই ঘোষনা সকলের মধ্যে অন্য রকম শক্তি ও মনোবলকে দ্বিগুন বাড়িয়ে ছিল কারন বঙ্গবন্ধুকে যখন পাকিস্তানীরা গ্রেফতার করে সকলে একটু দিকবিদিক শূন্যে হয়ে যায়, তাছাড়া আর্মির উপর সকলের একটু আস্তাও থাকে বেশী। তাই এই ঘোষনা ও ইতিহাসের অংশে বড় না হলেও ছোট নয়। তাছাড়া তিনি সম্মুখ যোদ্ধাও ছিলেন। তাই আমি বলতে চাই জাতির পিতার অবদান শতের মধ্যে শতভাগ আর শহীদ জিয়ার অবদান যদি পঞ্চাশ ধরি তাহলে ভাবুন শত কি পরিপূর্তা পায় পঞ্চাশকে বাদ দিয়ে।

তাই আজ স্বাধীনতার ৫০ তম বছরে আমার কাছে মনে হয় বঙ্গবন্ধু ধারক হলে শহীদ জিয়া বাহক সুন্দর রাজনীতির। তাদের সৎ, সততা ও জনগনের প্রতি দায়বদ্ধতা ও ভালবাসা দেখে আমার ও রাজনীতি করার খুব ইচ্ছা আছে। তবে এখন নয়। আরো একটু পরিপক্ক হয়। আমি এমন রাজনীতি করতে চাই যে রাজনীতিতে একে অপরের প্রতি ভালবাসা, সম্মান থাকবে। একজনকে ভালবাসব আর একজনকে লাথি মারব, সেই রাজনীতিকে পরিশোধিত করতে চাই। যার যার মর্যাদা তাকে দিতে চাই। সবাই এদেশের মানুষ। মিলে-মিশে এদেশকে গড়ে তুলতে চাই। ক্ষমতার জন্য একে অপরকে ঘায়েল করে নিজেকে বড় করা থেকে বিরত থাকতে চাই। গঠনমূলক সমালোচনা করতে চাই। উন্নয়ন যেই সরকারই করুক তার প্রশংসা করতে চাই।

গলাবাজি করে শুধু অন্যের প্রতি কাঁদা নয় শ্রদ্ধা দেখাতে চাই। ক্ষমতায় যাওয়ার জন্য কিংবা ক্ষমতায় থাকার জন্য একে অপরকে খুন, অত্যাচার নয় কোলাকুলি করতে চাই। জনগনই সকল ক্ষমতার মালিক। বঙ্গবন্ধু বার বার তা বলেছেন। তাই তাদের জন্য কাজ করতে চাই, আঙ্গুল ফুলে কলা গাছ হতে চাই না। যখন এই সব গুনকে নিজের মধ্যে আনতে সক্ষম হব, তখনই রাজনীতিতে পদার্পন করব। জীবন ভাঙ্গা গড়ার, যদি না পারি, তাহলে নতুন প্রজন্মের কাছে আশা করতে চাই তারা যেন সু্ন্দর চিন্তা ভাবনা করে রাজনীতি করে। যা বিশ্বের কাছে উদাহরন হয়ে থাকবে। দুজনকে আদর্শ মেনে ভালবেসে তাদের ছবির মাঝে নিজেকে আবদ্ধ করিলাম স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে। ভালবাসি তোমাদের ভালবাসি বাংলাকে ভালবাসি আপামরজনতাকে। জয়বাংলা, বাংলার জয়।

পরিশেষে বলিতে চাই বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কিংবা শহীদ জিয়ার অবদানকে ভুলে তাকে ছোট করে সুবর্ণজয়ন্তী পালন করবেন না কেউ। সুবর্ণজয়ন্তী ঐক্যের তলে পালিত হউক সকলে মিলে, নয় কোন ভেদাভেদ, এই হোক শ্লোগান। সকলে মিলে ভালবেসে সততাকে আগলে ধরে আমরা বাঙ্গালী বা আমরা বাংলাদেশী গড়িব স্বদেশ।
লেখক: গনমাধ্যম কর্মী


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।