TadantaChitra.Com | logo

১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাবিতে প্রকৌশল অনুষদের উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৫, ২০১৯, ০৫:১৯

রাবিতে প্রকৌশল অনুষদের উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী

রাবি প্রতিনিধি: চেহারা দেখে সনাক্তকরণের মাধ্যমে হাজিরা, রোবট, ব্লু-টুথ নিয়ন্ত্রিত গাড়ি, স্থানীয় উপকরণে তৈরি ত্রিমাত্রিক প্রিন্টার, পরিত্যাক্ত প্লাষ্টিক থেকে তেল ও গ্যাস উৎপাদন, পানি পরিশোধনাগার ইত্যাদিসহ ৩৭টি প্রকল্প নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উদ্ভাবনী বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষার্থীদের উদ্ভাবনমূলক কাজে আগ্রহী করে তুলতে প্রায় দুই দশক পর বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ এই প্রদর্শনীর আয়োজন করে। বৃহস্পতিবার সকালে শুরু হয়ে বিকেল ৩ টা পর্যন্ত চতুর্থ বিজ্ঞান ভবনের বারান্দায় এই প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিলো।

আয়োজক সূত্র জানায়, অনুষদের ৫ টি বিভাগের শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রকল্প নিয়ে দিনব্যাপী এই প্রদর্শনীতে হাজির হন। এর মধ্যে ইনফরমেশন কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৩ টি, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের ১১ টি, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের ৭ টি, ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ২ টি, ম্যাটেরিয়াল সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪ টি প্রজেক্ট স্থান পায়। এতে মোট ৪৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। এসময় ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে অংশগ্রহনকারী শিক্ষার্থীদের প্রজেক্ট বিবেচনায় তিনজনকে কেমিক্যাল, ইলেক্ট্রনিক্স ও সফটওয়ার এই তিনটি ক্যাটাগরিতে পুরস্কৃত করবে প্রকৌশল অনুষদ। বিষয়টি নিশ্চিত করেন অনুষদটির ডিন অধ্যাপক একরামুল হামিদ।


যোগাযোগ

বার্তা ও বানিজ্যিক কার্যলয়

কাব্যকস সুপার মার্কেট, ৩ ডি কাওরান বাজার, ঢাকা-১২১৫।

মোবাইলঃ ০১৬২২৬৪৯৬১২, ০১৬০০০১৪০৪০

মেইলঃ tadantachitra93@gmail.com, tchitranews@gmail.com

সামাজিক যোগাযোগ

Web Design & Developed By
A

তদন্ত চিত্র কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। অনুমতি ছাড়া এই ওয়েব সাইটের কোনো লেখা, ছবি ও বিষয়বস্তু অন্য কোথাও প্রকাশ করা বেআইনি।